Freelance
Trending

মোবাইল দিয়ে কি ফ্রিল্যান্সিং করা যায়? Can I do freelancing on mobile?

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবোঃ বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় অনলাইন ইনকামের মাধ্যম হলো ফ্রিল্যান্সিং। আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তাহালে আপনার একটি কম্পিউটার বা ল্যাপটপ অবশ্যই থাকতে হবে। তাহালে যাদের কম্পিউটার বা ল্যাপটপ নেই তারা কি ফ্রিল্যান্সিং করতে পারবে না?

এখন প্রশ্ন হলো “মোবাইল দিয়ে কি ফ্রিল্যান্সিং করা যায়?” শুরুতেই ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। আসুন প্রশ্নের উত্তরের মাধ্যমে বিষয়টি জেনে নেই।

ফ্রিল্যান্সিং মানুষ মূলত কি নিয়ে করে?

মোবাইল দিয়ে কি ফ্রিল্যান্সিং করা যায়
মোবাইল দিয়ে কি ফ্রিল্যান্সিং করা যায়

অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউট (ওআইআই) অনুসারে বাংলাদেশ ইতোমধ্যে অনলাইন শ্রমের দ্বিতীয় বৃহত্তম সরবরাহকারী দেশে পরিণত হয়েছে । প্রায় 500,000 সক্রিয় ফ্রিল্যান্সাররা নিয়মিতভাবে কাজ করছেন, দেশে 650,000 নিবন্ধিত ফ্রিল্যান্সারের মধ্যে; তাদের মধ্যে তারা বার্ষিক ১০০ মিলিয়ন মার্কিন ডলার জোগাচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশের আইসিটি বিভাগ । অধিক মানুষ ফ্রিল্যান্সিং এর সাথে জড়িত রয়েছে যার সবচেয়ে বড় অংশই কাজ করেন গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, কন্টেন্ট রাইটিং, এসইও এবং ডাটা এন্ট্রি নিয়ে। এছাড়া অনেকে আছেন এপস ডেভেলপমেন্ট সহ অন্যান্য কিছু কাজ করেন। তবে যে সকল কাজ মানুষের বিভিন্ন ব্যবসা-বানিজ্য, দৈনন্দিন প্রয়োজন মেটানোর জন্য প্রয়োজন তার অধিকাংশ কাজ নিয়েই ফ্রিল্যান্সিং করা যায়।

আরো পড়ুনঃ আপনি যেভাবে শুরু করতে পারেন ফ্রিল্যান্সিং

এখন একটু ভেবে দেখুন তো, আপনি ডাটা এন্ট্রি নিয়ে ফ্রিল্যান্সিং করবেন। আপনি কি মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল বা পাওয়ার পয়েন্ট এর কাজ ঠিকভাবে, প্রফেশনালি মোবাইল দিয়ে করতে পারবেন? মোবাইলে এই এপস গুলো আছে, কিন্তু সেটা কি প্রফেশনালি ব্যবহার করা যায়? আপনার ক্লায়েন্ট এর ডাটা প্রেজেন্টেশনের জন্য গ্রাফ বা চার্ট লাগবে, সেটা কি আপনি মোবাইল দিয়ে সুন্দরভাবে প্রজেন্ট করতে পারবেন? যদি প্র্যাক্টিকালি করে আপনি দেখাতে পারেন, তাহলে নিশ্চিত হতে পারেন যে আপনি মোবাইলে ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারবেন !! তবে এটা সম্ভব না।

এবার একটু ভেবে দেখুন তো, আপনি গ্রাফিক ডিজাইন নিয়ে ফ্রিল্যান্সিং করবেন। ফ্রিল্যান্সিং এর যারা ক্লায়েন্ট, মানে যারা আপনাকে কাজ দিবে, তারা ফাইল ডেলিভারি নিবে AI/PS/EPS ফরমেট এ। এর কোনোটাই আপনি মোবাইল এপস দিয়ে দিতে পারবেন না। কাজ তো দূরের কথা !!

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট করবেন মোবাইলে !!! সম্ভব না। কোডিং করবেন কিভাবে? মোবাইলে কোড করে কম্পিউটারের জন্য ওয়েবসাইট বানানো স্বপ্নে ভাবাও পাপ।

এসইও করবেন মোবাইলে !! সম্ভব না। কারন এলগরিদম এর কাজ করবেন কিভাবে?

এন্ড্রেয়েড বা আইওএস এপ বানাবেন মোবাইল দিয়ে? এটাও সম্ভব না। কারন এর জন্য যে সফটওয়্যারগুলো ব্যবহার করা হয়, তা সম্পূর্ণ কম্পিউটারের জন্য বানানো। মোবাইলে কাজ করবে না।

ভিডিও এডিটিং, আফটার ইফেক্টস এই ধরনের যে হাই ডিমান্ড কাজগুলো আছে, এগুলোও আপনি মোবাইল দিয়ে করতে পারবেন না।

এতোক্ষন তো শুনলেন কি পারবেন না। আসুন এবার শুনি কি পারলেও পারতে পারেন।

মোবাইল দিয়ে কি ফ্রিল্যান্সিং করা যায়
মোবাইল দিয়ে কি ফ্রিল্যান্সিং করা যায়

কন্টেন্ট রাইটিং এর কিছু কাজ আপনি মোবাইল দিয়ে করতে পারবেন। যদি সেটা শুধু লিখার কাজই হয়। মোবাইলে মাইক্রোসফট ওয়ার্ড এর এপস নামিয়ে লিখতে পারেন, নোটসে লিখে তা ক্লায়েন্টকে দিতে পারেন। তবে খুব বড় পরিসরে কাজ করতে পারবেন না। তবে অনেক কিছু যাচাই বাছাই করার আছে। যেমনঃ আপনাকে কন্টেন্ট এর প্ল্যাগারিজম চেক করতে হবে । গ্রামাটিক্যাল এরর আছে কিনা সেগুলো চেক করে দেখতে হবে । মূয়লত কথা একটু বেশি কষ্টকর ব্যাপার হয়ে দাঁড়াবে বটে!

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সারদের জন্য গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন এবং উত্তর।

স্যোশাল মিডিয়ার অল্প কিছু কাজ যেমন হ্যাশট্যাগ রিসার্চ, স্যোশাল মিডিয়া পোস্ট এর কাজ মোবাইলে করতে পারবেন। তবে এইসব কাজের বাজেট এবং ভলিওম খুবই সীমিত।

মোদ্দা কথা হলো, ফ্রিল্যান্সিং কোনো ছেলেখেলা করার সেক্টর না। বিষয়টা এমন না যে পানিতে লেবু আর চিনি গুলিয়ে নিলাম, আর শরবত হয়ে গেলো। সম্পূর্ণ প্রফেশনাল একটি সেক্টর। তাই এই সেক্টরে আসতে হলে সেভাবেই তৈরি হয়ে আসতে হবে। আশা করি এই ব্যাপারে সব কিছু ক্লিয়ার হয়ে গিয়েছে।

যদি কোনো প্রশ্ন বা কোনো মতামত থাকে তাহলে আপনি কমেন্ট করতে পারেন । আমি আপনার প্রশ্নের উত্তর দিয়ে আপনাকে সহায়তা করার চেষ্টা করবো ।

লেখা এবং রিসার্চঃ এম এইচ মামুন এবং নাসের ভাই ।

MH Mamun

{শেখাও}, {আর না হলে শেখো} {যদি চুপ চাপ থাকো} {তাহলে তোমার ফাঁকা খুলি দিয়ে কি হবে?}

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button