Freelance
Trending

বর্তমানে ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে নেওয়া ঠিক নয় কেন ভবিষ্যতের জন্য?

এভাবে কখনো ভেবে দেখিনি তবে একটা কথা মনে রাখবেন সব কাজ সবার জন্য না। পৃথিবীতে সবাই সব কাজের জন্য আসেনা। তবে যার যেটা কাজ তাকে সেটা ঠিক মত খুজে নিতে হবে। এই খোজার ক্ষেত্রে আমরা অনেকেই ভুল করে বসে থাকি।

একটা উদাহরনঃ ধরুন সাকিব আল হাসান এর কথাই ধরি। তিনি ক্রিকেটে অলরাউন্ডার তাই না? কম্পেটিশন আসলেই কি আর না আসলেই কি, তিনি তো একজনই তাই না? তার যা কাজ সে ঠিক খুজে নিয়েছে। এখন ধরুন ছোট বেলায় তার বাবা তাকে বলল তোমাকে অবশ্যই বিশ্বসেরা একজন গায়ক হতে হবে এবং তিনিও যদি নিজের প্যাশন না খুজে সেরা গায়ক হবার জন্য লেগে থাকতেন, আজকে কি আমরা তাকে এমন পজিশনে দেখতাম ?

নিশ্চই না। কারন তিনি ওই কাজের জন্য আসেন নি, ওটা তার কাজ নয়।

তাই অনেকেই ফ্রিল্যান্সিংকে শেষ ভরসা হিসেবে দেখেন । আবার অনেকেই টুকটাক কাজ কাম করেন কিন্ত মজা পান না, বা কোন ইম্প্রুভ হচ্ছে না। তিনি জাস্ট কন্টিনিউ করছেন কারন তিনি দেখছেন অনেকেই হাজার হাজার ডলার আয় করছে। কিন্ত দুঃখের বিষয় শেষ পরযন্ত তাকে এটা বাদ দিতেই হবে নতুবা সে আল্টিমেটলি হারিয়ে যাবে। কারন এটা তার কাজ নয়।

আমি এমন অনেককেই দেখেছি , যখন আমি ফ্রিল্যান্সিং কি তা জানতামই না কিন্ত তারা হাজার হাজার ডলার আয় করছেন , কিন্ত এখন হারিয়ে গেছেন। জিজ্ঞেস করলে বলে কাজ নাই, কম্পেটিশ্ন হাবিজাবি আরো অনেক কিছু।

কিন্ত একটু এনালাইসিস করে দেখেন কাজের চাহিদা আরো অনেক বেশি।

ফ্রিল্যান্সিং বলতে মূলত বোঝায় যে চুক্তিবদ্ধভাবে আপনার কোন স্কিলকে আপনি কারো কাছে সেল করছেন। এটা যে ফরমেটেই থাক না কেন, এই সিস্টেমটা তো কখনোই মারকেট থেকে হারিয়ে যাবে না। কারন আমাদের সবাইকেই অন্যের হেল্প নিতেই হয়।

তাই ফ্রিল্যান্সিংকে ক্যারিয়ার হিসেবে নেওয়া মোটেও রিস্ক বা এমন কিছুই না। তবে আপনাকে ভাবতে হবে এটা আর দশটা বিজনেস এর মতই একটা বিজনেস মডিউল মাত্র। তাই অন্য বিজনেস এর ক্ষেত্রে যেভাবে চিন্তা করেন এক্ষেত্রেও সেভাবেই ভাবুন। তবে হ্যা অন্যান্য ফিজিক্যাল বিজনেস যেওগুলোকে আপনি সিকিওর ভাবছেন তার থেকেও ফ্রিল্যান্সিং বরং আরো বেশি ম্যাচিওর সিস্টেম।

কাদের জন্য নয় ?

আপনার মধ্যে কিছু গুন থাক্তেই হবে।

ক্রিয়েটিভিটি, ধৈর্জ্য,খুব ভালো কমুনিকেশন স্কিল, অনেস্টি,পরিশ্রমি, এবং ইন্ডাস্ট্রি এক্সপার্ট মানে আপনার কোন একটা পার্টিকুলার টপিকে খুব ভালো স্কিল থাকতে হবে।

এই গুন গুলো ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে থাকতেই হয়। তবে খেয়াল করে দেখেন এই একই গুনগুলো যদি অন্য বিজনেসের ক্ষেত্রেও থাকে আপনি কিন্ত সেই বিজনেসেও খুব ভালো সফলতা অর্জন করতে পারবেন।

তবে ব্যাক্তিগত মতামত যদি দিই, ফ্রিল্যাসিংএ সবচেয়ে বেশি যেটা কাজে লাগে সেটা হচ্ছে কমুনিকেশন স্কিল এবং প্রব্লেম সল্ভিং স্কিল।

হ্যা, ভালো কমুনিকেশন আর আপনার ইন্ডাস্ট্রিতে নিজেকে এমনভাবে ডেভলপ করুন যেন আপনার টারগেট ক্লায়েন্টদের প্রব্লেমগুলোকে আপনি সল্ভ করতে পারেন।

যদি পারেন তাহলে কোন ভয় নেই। এটা একটা গেইমের মত। ওয়েলকাম

লিখেছেনঃ Abd Raaz

MH Mamun

কিচ্ছু জানিনে, কিচ্ছু পারিনে । ভালো ঠেকে নারে কার্তিক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button