Freelance
Trending

যে সকল কারণে ফ্রিল্যান্সার আইডি ক্লোজ হতে পারে ।

যে সকল কারণে ফ্রিল্যান্সার আইডি ক্লোজ হতে পারে ।

বর্তমান সময়ে সবারই একটা করে ফ্রিল্যান্সার আইডি আছে এটা বলা যেতেই পারে । কারণ, ফ্রিল্যান্সার এর ব্যাপারে এখন প্রায় বাচ্চা থেকে বুড়ো মানুষ পর্যন্ত জানেন । কাজ জানুক অথবা না জানুক কিন্তু ফ্রিল্যান্সার একাউন্ট থাকবে এটা শিওর । এমন অনেকের ব্যাপারে আমি নিজেও জানি । বলে, “ভাই আমার একাউন্ট আছে কিন্তু আমি কিভাবে কাজ পেতে পারি আমাকে একটু হেল্প করতে পারবেন?” তাহলে বলেন আমি উনাদের কি হেল্প করবো? যাইহোক, মূল আলোচনার বিষয় হলো আপনার একাউন্ট কি কি কারণে ক্লোজ হতে পারে সেটা একটু দেখে নিন ।

প্রথমত

আপনি যদি ফ্রিল্যান্সার ডট কমের ট্রামস অ্যান্ড কন্ডীশন গুলো পড়েন তাহলে অবশ্যই জানতে পারবেন সেকশন ২৩শে সুন্দর করে উল্লেখ করে রেখেছে,

“23. Right to Refuse Service”

” We may close, suspend or limit your access to your Account without reason. Without limiting the foregoing, we may close, suspend or limit your access to your Account:

আরো আছে

  1. if we determine that you have breached, or are acting in breach of this User Agreement;
  2. if you under-bid on any Project in an attempt to renegotiate the actual price privately, to attempt to avoid fees;
  3. if we determine that you have infringed legal rights (resulting in actual or potential claims), including infringing Intellectual Property Rights;
  4. if we determine that you have engaged, or are engaging, in fraudulent, or illegal activities;
  5. you do not respond to account verification requests;
  6. you do not complete account verification when requested within 3 months of the date of request;
  7. you are the subject of a United Nations, Australian, EU, USA or other applicable sanctions regime, or our banking and payment relationships otherwise preclude us from conducting business with you;
  8. to manage any risk of loss to us, a User, or any other person; or
  9. for other reasons.

Without limiting our other remedies, to the extent you have breached this User Agreement, you must pay us all fees owed to us and reimburse us for all losses and costs (including any and all of our employee time) and reasonable expenses (including legal fees) related to investigating such breach and collecting such fees.

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং কাকে বলে? ফ্রিল্যান্সিং শুরু করার জন্য গাইড লাইন

You acknowledge and agree that: (1) the damages that we will sustain as a result of your breach of this User Agreement will be substantial and will potentially include (without limitation) fines and other related expenses imposed on us by our payment processors and Users and that those damages may be extremely difficult and impracticable to ascertain; (2) if you breach this User Agreement, we may fine you up to US$3,000 for each breach and/or we may take legal action against you to recover losses that are in excess of the fine amount; (3) a fine of up to US$3,000 is a presently reasonable pre-estimate or minimum estimate of our damages, considering all currently existing circumstances, including (without limitation) the relationship of the sum to the range of harm to us that reasonably could be anticipated and the anticipation that proof of actual damages may be impractical or extremely difficult; and (4) we may release the entire (or part of the) amount of the fine from your Account to us.

If we close your Account for a reason other than as a result of your breach of this User Agreement unless as otherwise specified in this User Agreement, you will be entitled to receive any payment due from us to you.

In the event that we close your Account, you will have no claim whatsoever against us in respect of any such suspension or termination of your Account.

দ্বিতীয়ত

আপনার একাউন্ট কোনো কারণে ভেরিফিকেশন চাওয়া শুরু করলো । আপনাকে সময় বেধে দিয়েছে ৪৫ দিন । এর মধ্যে আপনি আপনার প্রয়োজনিয় ডকুমেন্টস এর প্রিন্ট/ ফটো তুলে সাবমিট করলেন । কিন্তু কোনো কারণে আপনি আপনার কোনো ডকুমেন্টস এডিট করেছেন । সেটা যদি ফ্রিল্যান্সার বুঝতে পারে তাহলে আপনার আইডি ক্লোজ করে দেবে । ধরুণ, আপনার কাছে স্মার্ট কার্ড নেই । পুরাতন আইডি কার্ড আছে । কিন্তু আপনি সেটা সাবমিট করেছেন । ফ্রিল্যান্সার সাথে সাথে আপনার আইডী ক্লোজ করে দেবে এবং মেইল করে জানিয়ে দেবে । আপনি যদি ৪৫ দিনের মধ্যে ভেরিফাই করতে ব্যার্থ হন তাহলে আপনার আইডী পুরোপুরি ভাবে ক্লোজড হয়ে যাবে ।

তৃতীয়ত

ভিপিএন ব্যাবহার করার ফলে আইডী ক্লোজ হবার সম্ভাবনা আছে । আপনি আপনার আইডি ব্যবহার করছেন কিন্তু কোনো কারণে আপনি আপনার পিসিতে ভিপিএন ইন্সটল করেছেন । আপনি নরমাল ভাবেই ব্যবহার করে যাচ্ছেন । কোনো একদিন দেখলেন আপনার আইডি চান্দে চলে গিয়েছে । মানে ক্লোজ করে দিয়েছে ।

আপনি সব সময় সতর্ক থাকবেন সব দিক থেকে । আপনার ফ্রিল্যান্সার আইডি যে ব্রাউজারে থাকবে সেই ব্রাউজারে অন্য কিছু রাখার দরকার নেই । আপনার পিসি যদি একটু শক্তিশালী হয় তাহলে আপনি রিকোমেন্ড করবো দুইটা ব্রাউজার ব্যবহার করার জন্য । কারণ, নরমাল কাজ একটা দিয়ে করবেন এবং ফ্রিল্যান্সার এর কাজ আরেকটা দিয়ে করবেন । তাহলে আশা করি ঝামেলা হবে না।

ফ্রিল্যান্সার ডট কমে কোনো পারসোনাল তথ্য শেয়ার করবেন না। যেমনঃ ফোন নাম্বার, ইমেইল এড্রেস, স্কাইপি, হোয়াটস অ্যাপ, অর্থাৎ ফ্রিল্যান্সার থেকে বাহিরে কথা বলার মত কোনো তথ্য শেয়ার করা থেকে বিরত থাকবেন ।
বিড করার সময় খেয়াল রাখবেন, একই প্রপোজাল বার বার দেওয়ার কারণে আইডি রেস্ট্রিকশনে চলে যেতে পারে এমং বার বার একই ভুল করার জন্য আইডি সাস্পেন্ড হয়ে যেতে পারে । বিড কোয়ালিটি যেন অনেক ভালো থাকে এদিকেও নজর রাখতে হবে ।

ফ্রিল্যান্সার থেকে পেমেন্ট নেওয়ার জন্য অন্য কোনো মার্কেট বা অন্য কোনো ম্যাথড ব্যবহার করা পুরোপুরি ভাবে নিষেধ । পেপাল, স্ক্রিল, বা বিট কয়েন রিলেটেড ম্যাথড গুলো পেমেন্ট নেওয়ার জন্য সাপোর্ট করে না বা কেউ ব্যবহার করার চেষ্টা করলেও তাহলে টার্মিনেট করা হয় । ক্লায়েন্ট এর টাকা নেওয়ার একমাত্র সহজ উপায় হলো “ফ্রিল্যান্সার এর মাইলস্টোন পেমেন্ট সিস্টেম” এর বাহিরে অন্য গুলো সাপোর্ট করে না । কেউ ফাকি দিয়ে ব্যবহার করলেও যদি কখনো নজরে পরে তাহলে আইডি সাস্পেনশন এর রিস্ক থাকে । সুতরাং এই ব্যাপারেও সতর্ক থাকার জন্য অনুরোধ থাকবে ।

একই সাথে দুইটা ব্রাউজার থেকে একই আইডিতে লগিন করা থেকে বিরত থাকুন । তবে একই আইপিতে দুইটা আইডি ব্যবহার করা যেতে পারে । কিন্তু সেই দুই আইডির মধ্যে কোনো ধরণের কোনো লেনদেন থাকা যাবে না। যদি লেনদেন করার চেষ্টা করা হয় তাহলে আইডি ক্লোজ করা হতে পারে ।
বার বার প্রোজেক্ট ইনকমপ্লিট বা কোনো ক্লায়েন্ট যদি প্রোজেক্ট ইনকমপ্লিট রিপোর্ট করে আইডিতে তাহলে আপনার আইডি রেস্ট্রিকশনে চলে যাবে । সুতরাং কাজ করার ক্ষেত্রেও এসব বিষয় নজরে রাখেবন ।

লেখাঃ এম এইচ মামুন 

MH Mamun

{শেখাও}, {আর না হলে শেখো} {যদি চুপ চাপ থাকো} {তাহলে তোমার ফাঁকা খুলি দিয়ে কি হবে?}

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button